শিরোনাম
Home / অন্য খবর / ১৮৩৮ সালে বিক্রমপুর থেকে এক যোদ্ধার কাবুল যাত্রা 

১৮৩৮ সালে বিক্রমপুর থেকে এক যোদ্ধার কাবুল যাত্রা 

[ A+ ] /[ A- ]

১৮৩৯-১৮৪২ সালের মধ্যে আফগানিস্তানে প্রথম ইঙ্গ-আফগান যুদ্ধ (অকল্যান্ডের বোকামি নামেও পরিচিত)  আফগানিস্তান ও ব্রিট্রিশ ইস্ট ইন্ডিয়া কোম্পনির মধ্যে   সংঘটিত হয়। এই যুদ্ধে আফগানরা জয়লাভ করে। যুদ্ধে আফগান যোদ্ধাদের হাতে ৪,৫০০ ব্রিটিশ ও ভারতীয় সৈনিক এবং ১২,০০০ শিবির অনুসারী নিহত হয়।

জন কেনের নেতৃত্বে সর্বমোট ২১,০০০ ব্রিটিশ ও ভারতীয় সৈনিকদের বাহিনী ১৮৩৮ সালের ডিসেম্বরে পাঞ্জাব থেকে যাত্রা শুরু করে। পরে তার বদলে যথাক্রমে স্যার উইলোবি কটন এবং এরপর উইলিয়াম এলফিনস্টোনকে নেতৃত্ব দেয়া হয়। তাদের সাথে ছিলেন কলকাতা সরকারের সাবেক প্রধান সচিব উইলিয়াম হে ম্যাকনাগটেন। তাকে কাবুলে ব্রিটেনের প্রধান প্রতিনিধি নির্বাচন করা হয়েছিল।

এই যুদ্ধে ইস্ট ইন্ডিয়া কোম্পানীর সহযোদ্ধা হয়ে কাবুল গমণ করেছিলেন বিক্রমপুরের রামনিধী চক্রবর্তী। তিনি ১৮৩৯-১৮৪২ চলতে থাকা  অঙ্গ-আফগান যুদ্ধে হত হয়েছিলেন। সময়টা ১৮৪৩ সালের ৪ ফ্রেব্রুয়ারী ভারতবর্ষের তৎতকালীন জনপ্রিয় প্রত্রিকা “সমাচার চঁন্দ্রিকা”, ৭১৯-৭২০ পৃষ্ঠায় একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদটির শিরোনাম ছিলো “কাবুল যুদ্ধে গমন করিয়া যে সকল বাঙ্গালী হত বা প্রত্যাগমন করিয়াছে বা নিরুদ্দেশ হইয়াছে তাহাদের তালিকা”। লেখকের পরিচিত জনৈক এক ব্যক্তি ঐ পত্রিকাটির মাত্র দুই পৃষ্ঠা সম্প্রতি ভারতে  উদ্ধার করেছেন। লেখকের কাছে যাহার প্রতিলিপি সংরক্ষিত আছে। দুঃখের বিষয় হচ্ছে পুরো পত্রিকাটি উদ্ধার করতে পারলে হয়তো বিক্রমপুর তথা বিক্রমপুরের ঐ যোদ্ধার সমন্ধে বিস্তারিত আরো তথ্য জানা যেত।

Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*